Ticker

6/recent/ticker-posts

ইন্ডিপেনডেন্ট জার্নালিস্টস্ অ্যাসোসিয়েশনের সভায় সাংবাদিকদের নিরাপত্তা বিষয়টি গুরুত্ব পেল

রাজকুমার দাস, কলকাতা ২০ জুন; ২০২৩: শনিবার, ১৭ জুন কলকাতা প্রেস ক্লাবে  ইন্ডিপেনডেন্ট জার্নালিস্টস্ অ্যাসোসিয়েশন, পশ্চিমবঙ্গ- এর বাৎসরিক সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হলো । এদিনের সভায় রাজ্যের বিভিন্ন জেলায় এই সংগঠনের সঙ্গে যুক্ত  সদস্য সদস্যরা ছাড়াও রাজ্যের বিভিন্ন জেলার পত্রপত্রিকার মুক্ত সাংবাদিক ও সম্পাদকরা উপস্থিত ছিলেন । আমন্ত্রিত ছিলেন কলকাতার বেশ কিছু বিশিষ্ট ব্যক্তিবর্গ । 'সংবাদ মাধ্যম কি বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে?' শীর্ষক আলোচনায় সাংবাদিকদের নিরপেক্ষতা বজায় রাখা, ফেক নিউজ থেকে বিরত থাকা এবং সাংবাদিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি তোলেন আয়োজক সংস্থা । 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন পুলিশ কর্তা ডঃ নজরুল ইসলাম, পুবের কলম পত্রিকার সম্পাদক তথা প্রাক্তন সাংসদ  আহমেদ হাসান ইমরান, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর, বলিষ্ঠ সাংবাদিক প্রসুন আচার্য, কাজী গোলাম গউস সিদ্দিকী, সীতারাম আগারওয়াল, রোটারি ইন্টারন্যাশনাল কলকাতার বরিষ্ঠ কর্মকর্তা রাকেশ ম্যাকন, উদ্যোক্তা সংগঠনের সভাপতি শ্যামলেন্দু মিত্র, সাধারণ সম্পাদক সাজাহান সিরাজ, সহ-সভাপতি আরিফুল ইসলাম প্রমুখ ।

এদিন মূলধারার মিডিয়ায় যুক্ত সাংবাদিক ও মুক্ত সাংবাদিকদের নিরাপত্তা সহ বিভিন্ন দাবী দেওয়া নিয়ে এই সংস্থার পক্ষে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে একটি চিঠি লিখে আবেদন করা হয়েছে । চিঠিতে বলা হয়েছে, অবিলম্বে সাংবাদিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে,  সাংবাদিকদের অবসর ভাতা আড়াই হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা এবং মুক্ত সাংবাদিকদের জন্য আবাসনের ব্যবস্থা ইত্যাদি দাবি জানানো হয়েছে । উল্লেখ্য, ইন্ডিপেনডেন্ট জার্নালিস্টস্ অ্যাসোসিয়েশন, পশ্চিমবঙ্গ (আইজেএ) সরকার অনুমোদিতএকটি স্বাধীন কল্যাণমুখী সংস্থা । আলোচনা সভায় বক্তারা সংবাদ মাধ্যম সত্যিই বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে বলে মত প্রকাশ করেন, তাঁরা বলেন, বর্তমানে সংবাদ মাধ্যমের মধ্যে সত্যি ঘটনা অনেক সময় চেপে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। শাসক শ্রেণীর তোয়াজি  খবর করছে। ফলে সাধারণ পাঠক বড় সংবাদ মাধ্যমের ওপর বিশ্বাস ও আস্থা হারাচ্ছেন । অন্যদিকে  সোশ্যাল মিডিয়া, বিশেষ করে পোর্টাল সংবাদ মাধ্যম এগিয়ে আসছে । তারা খবর -ঘটনা -দুর্ঘটনা সবই দর্শকদের কাছে চটজলদি তুলে ধরে তাদের কাছে পৌঁছাচ্ছে । এতে করে তারা জনপ্রিয় হচ্ছে । বক্তারা পোর্টালের সাংবাদিকদের ফেক নিউজ বর্জন করার উপরও গুরুত্ব দেন । 

পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে রাজ্যে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে রাজ্য সরকার ও নির্বাচন কমিশনকে তীব্র ভাষায়  সমালোচনা করেন প্রাক্তন পুলিশ কর্তা ড. নজরুল ইসলাম । প্রাক্তন সাংসদ আহমেদ হাসান ইমরান তাঁর বক্তব্যে বলেন, গণতন্ত্রে প্রত্যেক মানুষেরই জীবনের অধিকার রয়েছে । সাংবাদিক, সাধারণ মানুষ, রাজনৈতিক কর্মী থেকে শুরু করে পুলিশেরও জীবনের অধিকারকে বিনষ্ট করা যায় না । তিনি বলেন, যেকোন হিংসায় মারা যায় গরিব দুর্বল শ্রেণীর মানুষ । তিনি আরও বলেন, কিছু বড় কাগজ ও বড় চ্যানেলের  উপর আস্থা ছিল সাধারণ  মানুষের কিন্তু নিরপেক্ষতার অভাবের জন্য  ইদানিংকালে তা অনেকখানি কমেছে বলে তিনি প্রকাশ করেন । তিনি মণিপুরে সংবাদ মাধ্যমের ওপর নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে উল্লেখ করে জানান,  সোশ্যাল মিডিয়া অনেক খবর তুলে ধরছে । এতে সাধারণ মানুষ উপকৃত ও সমৃদ্ধ হচ্ছে।



 

Post a Comment

0 Comments