Ticker

6/recent/ticker-posts

চতুর্থ ‘এন্ডোভাসকুলার ম্যানেজমেন্ট ইন্ডিয়া (EVMI) স্কিল কোর্সঃ সিএম ই কাম লাইভ ওয়ার্কশপ’ এবছর অত্যন্ত সাফল্যের সঙ্গে ১৩ই জুলাই কলকাতায় হোটেল সনেট ও এইচ পি ঘোষ হাসপাতালে অনুষ্ঠিত হল



বিভিন্ন ধরণের এন্ডোভাসক্যুলার ট্রিটমেন্ট হল ঐ সব নির্দিষ্ট সমস্যার ওপেন সার্জারি বা সাধারণ অস্ত্রোপচারের বিকল্প। শুধুমাত্র কয়েকটি ছিদ্র করে বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রপাতির সাহায্যে মিনিমালি ইনভেসিভ সার্জারি বা এন্ডভাসক্যুলার ম্যানেজমেন্ট হয় বলে রক্তপাত ও কাটাকুটি অত্যন্ত অল্প হয়। এর ফলে পায়ের ব্যথা ভেরিকোস ভেন থেকে গল ব্লাডার, কিডনি স্টোনের সমস্যা,  হ্ররদ রোগের মতো চিকিৎসার বহু ক্ষেত্রেই আজকাল রোগী দ্রুত সুস্থ হয়ে উঠে স্বাভাবিক জীবনে ফিরতে পারেন।  

এই পরিপ্রেক্ষিতে চতুর্থ ‘এন্ডোভাসকুলার ম্যানেজমেন্ট ইন্ডিয়া (EVMI) স্কিল কোর্সঃ সিএমই কাম লাইভ ওয়ার্কশপ’ এবছর অত্যন্ত সাফল্যের সঙ্গে ১৩ই জুলাই কলকাতায় হোটেল সনেট ও এইচ পি ঘোষ হাসপাতালে অনুষ্ঠিত হল। এই গুরুত্বপুর্ন ও প্রয়োজনীয় উদ্যোগে  যোগদানকারী বিভিন্ন শাখার বিশেষজ্ঞ চিকিৎসকেরা এন্ডোভাসকুলার ম্যানেজমেন্টের সাম্প্রতিক ও অত্যাধুনিক উন্নতি সম্পর্কে সম্পুর্ন ভাবে অবহিত হলেন।

সংগঠক ডঃ জয়ন্ত দাস ও ডঃ কে মুখার্জির তত্বাবধানে এই অনুষ্ঠানে ভেরিকোস ভেন, ভেনাস লেগ আলসার ম্যানেজমেণ্ট (VLU) বা পায়ে এক ধরণের বিশেষ ঘায়ের চিকিৎসা, পেরিফেরাল আর্টারি ডিজিজ ম্যানেজমেন্ট (অ্যাঞ্জিওপ্ল্যাস্টি ও স্টেন্টিং), ব্যথা উপশমে পরিধেয় বিভিন্ন ধরণের বিশেষ পোশাক ও যন্ত্র, বিভিন্ন ধরণের গভীর ও পুরান ক্ষতের চিকিৎসার মতো জটিল বিষয়ের আধুনিক চিকিৎসা সম্পর্কে দীর্ঘ আলোচনা হয়। অংশগ্রহণকারী চিকিৎসকেরা এর সঙ্গে অ্যাঞ্জিওপ্ল্যাস্টি, স্টেন্টিং, এন্ডোভাস্কুলার অ্যাবলেশান, এন্ডোভাস্কুলার অ্যানেস্টোমসিস প্রভৃতি বিষয়ে ও বিভিন্ন ধরনের এন্ডভাস্কুলার ট্রিটমেন্টের যন্ত্রপাতি নিয়ে কাজ করে ও প্রসিডিওরে হাতেকলমে অংশগ্রহন করে  সম্যক অভিজ্ঞতা সঞ্চয় করেন।


  কনফারেন্সের আলট্রাসাউন্ড বিভাগে ভাস্কুলার আলট্রাসাউন্ড থিওরি ও তার ব্যবহারিক প্রয়োগ নিয়ে দীর্ঘ আলোচনা ও প্র্যাকট্রিক্যাল ওয়ার্কশপ হয়।  উপস্থিত চিকিৎসকেরা 'আলট্রাসাউন্ড গাইডেড পাঙচার অফ ইন্টারন্যাল যুগুলার (IJV), ফিমোরাল ও পপলাইটাল শিরার চিকিৎসা  ও চিকিৎসায় মেডিক্যাল মোজা ও চার স্তর বিশিষ্ট বিশেষ চাপ যুক্ত মোজার ব্যবহার নিয়ে আলোচনা করেন। যোগদানকারীদের এন্ডোভেনাস লেসার থেরাপি (EVLT) সহ ভেরিকোস ভেনের চিকিৎসা, রেডিও ফ্রিকোয়েন্সি (RF) অ্যাব্লেশান, ফোম স্কেলেরো থেরাপি, সেলাইএর পরিবর্তে বিশেষ ধরণের আঠা দিয়ে ক্ষত বন্ধ করা (গ্লু ক্লোসার) এবং মেকানিক্যাল অক্লুসান কেমিক্যালি অ্যাসিস্টেড অ্যাবলেশন (MOCA) নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। অতিরিক্ত বিষয় হিসাবে এখানে অ্যাঞ্জিওপ্ল্যাস্টি ও স্টেন্টিং, শিরার ছিদ্র বন্ধ করা, পেরমাক্যাথ ও কেমোপোর্ট ইন্সার্টেশন, অ্যাডভান্সড স্কেলেরো থেরাপি, ইন্ট্রাভাসক্যুলার আলট্রা সাউন্ড (IVAS), ডিপ ভেনাস ইন্টারভেনশন, আলট্রা সাউন্ড গাইডেড আর্টারিওভেনাস (AV) ফিশ্চুলা এন্ডোস্কোপি এবং আর্টারিওভেনাস ম্যালফর্মেশনের মিশ্র চিকিৎসা নিয়ে আলোচনা হয়।

ওয়ার্কশপে ডাঃ মোগান নাইডু (মালেশিয়া), ডাঃ রজনি কাশেম (শ্রী লংকা), ডাঃ শান্তনু ঘোষ (বাংলা দেশ), ডাঃ সন্দীপ পান্ডে (নেপাল), ডাঃ রাভুল জিন্দাল (চন্ডীগড়) ও ডাঃ দীপক সেলভরাজ (সি এম সি ভেলোর) এর মতো জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্বরা বক্তা হিসাবে উপস্থিত ছিলেন। এঁদের নিজ নিজ ক্ষেত্রের বিশেষ ও অতুলনীয় দক্ষতা ও অভিজ্ঞতার বিনিময়ে সমগ্র অনুষ্ঠানটি সমৃদ্ধ হয়েছে, উপস্থিত প্রতিনিধি চিকিৎসকেরা এন্ডোভাসকুলার ম্যানেজমেন্ট নিয়ে তাঁদের দক্ষতাকে অভিজ্ঞতার আলোকে আরো শানিত করতে পেরেছেন।

অনুষ্ঠান শেষে উদ্যক্তা ডাঃ জয়ন্ত দাস জানান ‘এন্ডোভাসকুলার ম্যানেজমেন্ট ইন্ডিয়া (EVMI) স্কিল কোর্স' এন্ডোভাসক্যুলার ম্যানাজমেন্টের অত্যাধুনিক চিকিৎসা বিষয়ে অত্যাধুনিক দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময়ের এক অনন্য আন্তর্জাতিক প্ল্যাটফর্ম। এই ইভেন্টে বিভিন্ন শাখার চিকিৎসকদের উৎসাহী ও স্বতস্ফুর্ত অংশগ্রহণ আমদের প্রত্যেক বছর এই কোর্সের আয়োজন করতে অনুপ্রাণিত করেছে। এই বাৎসরিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের চিকিৎসকেরা ‘এন্ডোভাসকুলার ম্যানেজমেন্টের সাম্প্রতিকতম উন্নতি সম্পর্কে অবহিত থাকবেন।' 

ইভিএমআই শুধু একটি সাধারণ কনফারেন্স নয় এন্ডোভাসকুলার ম্যানেজমেন্ট নিয়ে বক্তা ও শ্রোতাদের পারস্প্রিক ঘরোয়া আলোচনা ও অভিজ্ঞতা বিনিময়ের একটি অনন্য ক্ষেত্রও বটে। এতে শুধু চিকিৎসকদের অভিজ্ঞতা  ও দক্ষতা বাড়ে না পরোক্ষভাবে রোগীরাও লাভবান হন।


Post a Comment

0 Comments